সংবাদ শিরোনাম
Home / বিবিধ / চাকরিবাকরি / ২৩৩৯ জন সহকারী শিক্ষক নিয়োগ দিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়

২৩৩৯ জন সহকারী শিক্ষক নিয়োগ দিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়

অনলাইন ডেস্কঃ তরিকুল ইসলাম সুমন: শিক্ষকদের সঙ্কট মেটাতে দুই হাজার ৩৩৯ জন সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চুড়ান্ত করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে বিশেষ বিসিএসের মাধ্যমে বিশেষ বিসিএস থেকে এক হাজার ৩৭৮ জন। ৩৫তম বিসিএস থেকে নিয়োগ প্রক্রিয়াধীন ৬১০ জন এবং ৩৬তম বিসিএস থেকে ৩৫১ জন নিয়োগ পাবেন বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক সঙ্কট সমাধানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) গত ১০ এপ্রিলে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. মো. মাহাবুবুর রহমান এক হাজার ৩৭৮ জন শিক্ষক নিয়োগ করার একটি প্রস্তাব করেন। প্রস্তাবে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন ৩৪৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের দুই হাজার ২৬৩ জন সহকারী শিক্ষককের পদ শূন্য রয়েছে। পদ শূন্য থাকায় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম ব্যহত হচ্ছে। এরই ধারাবাহীকতায় গত জুলাইতে দশম গ্রেডে এক হাজার ৩৭৮ জন সহকারী শিক্ষক নিয়োগের জন্য পিএসসির কাছে প্রস্তাব পাঠায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

মাউশির তথ্য অনুযায়ী, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা বিষয়ে মোট এক হাজার ৬৫৬ পদের বিপরীতে শূন্য পদ ৩৬৩টি। ইংরেজি বিষয়ে সৃষ্ট পদ এক হাজার ৬৫৬টির বিপরীতে শূন্য পদ ৩৬৩টি। গণিতে সহকারী শিক্ষকের সৃষ্ট পদ এক হাজার ২৪২টির মধ্যে শূন্য পদ ২৭২টি। সামাজিক বিজ্ঞানের সৃষ্ট পদ ৮২৮টির মধ্যে শূন্য পদ ১৮১টি। ভৌতবিজ্ঞানে ৮২৮টি পদের মধ্যে শূন্য পদ ১৮১টি। ব্যবসায় শিক্ষায় ৮২৮টি পদের মধ্যে শূন্য পদ ১৮১টি। ভূগোলে সৃষ্ট পদ ৪১৪টির মধ্যে শূন্য পদ ৯০টি। চারুও কারুকলায় ৪১৪টি পদের মধ্যে শূন্য পদ ৯০টি। শারীরিক শিক্ষায় ৪১৪টি পদের মধ্যে শূন্য পদ ৯০টি। ইসলাম ধর্মে ৮২৮টি পদের বিপরীতে শূন্য পদ ১৮১টি। আর কৃষি শিক্ষা বিষয়ে সৃষ্ট ৪১৪টি পদের মধ্যে শূন্য পদ ৯০টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*