সংবাদ শিরোনাম
Home / বিবিধ / ফিচার / পড়শীর রসুইঘর
পড়শীর রসুইঘর

পড়শীর রসুইঘর

পড়শীর রসুইঘর

অনলাইন ডেস্কঃ গরুর কষা মাংস

উপকরণ :১ কেজি মুরগির মাংস, মরিচের গুঁড়া ২ চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, হলুদের গুঁড়া ১ চা চামচ, গরম মসলা পরিমাণ মতো, ভাজা গোল মরিচের গুঁড়া, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, কাঁচা মরিচ ৩-৪টা, লবণ ও সয়াবিন তেল।

প্রস্তুত প্রণালি :মুরগির মাংস টুকরা করে কেটে ভালো করে ধুয়ে নিন। একটি পাত্রে পরিমাণ মতো তেল দিয়ে চুলায় আঁচ দিতে থাকুন। তারপর উপরের সব উপকরণ ও সামান্য পানি দিয়ে ৫ মিনিট মসলা কষিয়ে নিন। মসলা থেকে যখন তেল উপরের দিকে উঠে আসবে তখন মাংস দিয়ে নেড়ে দিন। পাত্রে ঢাকনা দিয়ে হালকা আঁচে মাংস কষাতে থাকুন প্রায় ১০ মিনিট। কষাতে কষাতে মাংস সেদ্ধ হয়ে এলে মাংসের উপরে সামান্য ঘি ছিটিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। এবার গরম গরম খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন বিভিন্ন সালাদ দিয়ে।

‘যে রাঁধে সে চুল বাঁধে’ শুনেছি বহুবার। আবার, আজকালকার মেয়েরা হেঁশেলবিমুখ, এ কথা অজানা নয়। ব্যস্ততা এ সময়ের নগরবাসীকে দেয় না অবসর। তবে ইচ্ছাকে যে বেঁধে রাখা যায় না, সে কথাও তো মিথ্যা নয়। বরং মন তো ইচ্ছে ঘুড়ির সুতো জড়িয়েই উড়ে বেড়ায়। তাই তো সকাল-সন্ধ্যা ব্যস্ত সময় কাটিয়েও রন্ধনপ্রেমীরা ঠিকই ছুটে যান হেঁশেলে। রান্না নামক শিল্পে মনোনিবেশ করেন একান্তে। হাঁড়ি, কড়াই, ছুরি, কাঁচির শব্দে খুঁজে নেন সুরের মূর্ছনা। কাকডাকা ভোরে উঠেও রাঁধেন অনেকে, আবার সারা দিনের হইচই শেষে একদণ্ড বিশ্রাম না নিয়ে রন্ধন ব্যঞ্জনে নেমে পড়া মানুষের সংখ্যাও কম নয়। লাইট, ক্যামেরা, অ্যাকশনে ব্যস্ত তারকারও আছে রন্ধনপ্রেম। দর্শক-শ্রোতার মন নয় শুধু, জয় করতে চান হেঁশেল সূত্রও। তেমনি একজন তারকা পড়শী, যার গানের সুমধুর সুর মুগ্ধতা ছড়িয়েছে বার বার। অবসর সময় তিনি পান না বললেই চলে। তবুও রন্ধনশিল্প তাকে আকর্ষণ করে। রসনাবিলাসেও তিনি আছেন এগিয়ে। মায়ের হাতের রান্না তার প্রিয়। রোজকার খাবারে মায়ের রান্নাতেই খুঁজে পান স্বস্তি। দেশি খাবারের স্বাদে মন জুড়ায় তার। কোরবানির মতো উৎসবে মাংস থাকেই তার খাবারের তালিকায়। সময় পেলে প্রিয়জনদের জন্য তৈরি করেন পছন্দের ডিশ। রান্নার ক্ষেত্রে তিনি নিজের মতো করেই রাঁধেন। প্রিয় শ্রোতাদের জন্য তার উপহার নিজের রেসিপিতে দুটো পদ। কোরবানি ঈদ মানেই যেহেতু মাংসের যোগ, তাই দুটি রেসিপিতেই প্রধান উপাদান হিসেবে আছে মাংস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*