সংবাদ শিরোনাম
Home / খেলাধূলা / ক্রিকেটে ‘যৈৗন নির্যাতন’ সহ্য করবে না আইসিসি

ক্রিকেটে ‘যৈৗন নির্যাতন’ সহ্য করবে না আইসিসি


দিশারী স্পোর্টস
হ্যাশট্যাগ মি টু বিতর্কে ক্রিকেটের জড়ানোর ঘটনাটা নতুন। তবে গত ১৮ মাস ধরে আন্তর্জাতিক অঙ্গনে যৌন নির্যাতনের ঘটনায় বেশ বিব্রত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাই নভেম্বরে অনুষ্ঠেয় মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই দ্রুত গতিতে এ সংক্রান্ত নীতিমালা ও দিক নির্দেশনা প্রনয়ন করতে উদ্যত আইসিসি। আইসিসিকে বিশেষ করে ভাবিয়েছে গত ১৮ মাসে ঘটে যাওয়া ৯টি ঘটনা। যেখানে যৌন নির্যাতন অথবা অসভ্য আচরণের ঘটনাটি বেশ প্রকট ছিলো। এমনকি আন্তর্জাতিক ম্যাচে অথবা আইসিসির ইভেন্টেও এমন ঘটনার উদাহরণ রয়েছে। এরপর থেকে আইসিসি বেশ উদ্যোগী হয়েই দ্রুত গতিতে নীতিমালা প্রনয়ন করতে চাইছে। বুধবার সিঙ্গাপুরে শুরু হওয়া আইসিসির সভায় এ নিয়ে আলোচনা হয়।
আইসিসির চিফ অপারেটিং অফিসার ইয়েইন হিগিন্স ও সিনিয়র লিগ্যাল কাউন্সেল স্যালি ক্লার্ক হুঁশিয়ারি উচ্চারণ করেছেন নির্যাতন বিষয়ক ঘটনা নিয়ে। আইসিসি বোর্ডের কাছে পাঠানো একটি লিখিত পত্রে তারা জানিয়েছেন, ‘এই ধরনের ঘটনা কোনওভাবে সহ্য করা হবে না।’ তারা আরও জানান, ‘আইসিসির পরবর্তী ইভেন্ট যেহেতু মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ তাই এখানে এসব ঘটনার ঝুঁকির মাত্রাটা বেশি থাকবে।’
এ সংক্রান্ত সব কিছুই প্রস্তুত হয়ে আছে। তাই ইভেন্টের আগে নীতিমালা প্রনয়নের সুপারিশ করা হয়েছে। বলা হচ্ছে এ সংক্রান্ত পরিচালন নীতিমালায় গণমাধ্যমকেও যেন অন্তর্ভুক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*