সংবাদ শিরোনাম
Home / আন্তর্জাতিক / #মি টু আন্দোলন: মন্ত্রিত্ব ছাড়লেন ভারতের প্রতিমন্ত্রী আকবর

#মি টু আন্দোলন: মন্ত্রিত্ব ছাড়লেন ভারতের প্রতিমন্ত্রী আকবর


একেএম সীমান্তঃ
শেষ পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমে রটা খবরই সত্য হল। একাধিক নারীকে যৌন হয়রানির অভিযোগের মুখে পদত্যাগ করেছেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সাংবাদিক এম জে আকবর। এনডিটিভির খবরে বলা হয়েছে, ২০ জনের বেশি নারীর অভিযোগ, আকবর যখন সাংবাদিকতা পেশায় ছিলেন, তখন তার দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছিলেন তারা। পদত্যাগের বিষয়ে এম জে আকবর এক বিবৃতিতে বলেন, “আমি যখন ব্যক্তিগতভাবে আদালতে বিচার পাওয়ার সিদ্ধান্ত নিয়েছি, তখনই মনে হয়েছে আমার পদত্যাগ করা উচিত এবং আমরা বিরুদ্ধে তোলা অভিযোগের বিরুদ্ধে ব্যক্তিগতভাবে লড়াই করা উচিত।” গত দুই সপ্তাহ ধরে ‘হ্যাশট্যাগ মি টু’ ইন্ডিয়া আন্দোলনে একের পর এক নারী কর্মক্ষেত্রে যৌন নিপীড়নের শিকার হওয়া নিয়ে মুখ খুলেছেন। সবচেয়ে বেশি অভিযোগের তীর ভারতের শক্তিশালী দুই জগত বিনোদন এবং গণমাধ্যমের দিকে।
প্রতিমন্ত্রী আকবরের বিরুদ্ধে প্রথমে মুখ খোলেন জ্যেষ্ঠ সাংবাদিক প্রিয়া রামানি। গত ৮ অক্টোবর এক বছর আগে ‘ভোগ ইন্ডিয়া’ তে নিজের লেখা আর্টিকেল ‘টু দ্য হার্ভি ওয়েইনস্টেইন অব দ্য ওয়ার্ল্ড’ রিটুইট করেন প্রিয়া। ওই লেখায় তিনি কর্মক্ষেত্রে প্রথমবারের মত যৌন অসদাচরণের শিকার হওয়ার অভিজ্ঞতা বর্ণনা করেন। যদিও আর্টিকেলে তিনি কারও নাম উল্লেখ করেননি, কিন্তু লেখাটি রিটুইট করার সময় তিনি আকবরের নাম নেন। পরে প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির মামলা করেন আকবর, যেখানে ‘ইচ্ছা করে বিদ্বেষপূর্ণ, মনগড়া এবং অশ্লীল’ অভিযোগ এনে তার সুনাম ক্ষুন্ন করার অভিযোগ করেছেন তিনি। প্রিয়া রামানির পর অনেক নারী যৌন হয়রানির অভিযোগ করার পর আকবর পররাষ্ট্র মন্ত্রণালয়ে থেকে পদত্যাগ করতে যাচ্ছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর রটে।
অনেক সাংবাদিকও ৬৭ বছর বয়সী এ প্রতিমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছিলেন, নতুবা তিনি উপস্থিত আছেন এমন অনুষ্ঠানের খবর প্রচার না করার হুমকিও দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*