সংবাদ শিরোনাম
Home / জাতীয় / বিদ্যুৎখাতে প্রতিবছর ২০ শতাংশ গ্রাহক বাড়ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
ছবি : সংগৃহীত

বিদ্যুৎখাতে প্রতিবছর ২০ শতাংশ গ্রাহক বাড়ছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্কঃ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎখাতে প্রতিবছর প্রায় ২০ শতাংশ গ্রাহক বাড়ছে।

তিনি বলেন, গ্রাহক সন্তুষ্টি নিশ্চিত করতে সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে হবে। সেবা নিয়ে গ্রাহকদের কাছে যেতে হবে। উন্নতসেবা প্রাতিষ্ঠানিক সমৃদ্ধিতেও সহযোগিতা করবে।

আজ বুধবার ঢাকায় ডেসকো‘র উদ্যোগে আয়োজিত উত্তরার ‘সেক্টর-১৮, ১৩২/৩৩/১১ কেভি গ্রিড উপকেন্দ্র’-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন নসরুল হামিদ।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, গ্রাহক হয়রানি রোধ ও সাশ্রয়ের জন্য প্রিপেইড মিটার কার্যকরী অবদান রাখতে পারে। এ কার্যক্রম কাঙ্খিত ভাবে এগুচ্ছে না। বর্তমানে ডেসকোর গ্রাহক ৮ লাখ ৮৫ হাজার অথচ প্রিপেইড মিটার স্থাপন করা হয়েছে মাত্র ১ লাখ ৮৬ হাজার, তন্মধ্যে মাত্র ৭০ হাজার স্মার্ট প্রিপেইড মিটার।

তিনি বলেন, ভূগর্ভস্থ তার স্থাপনে প্রাথমিকভাবে খরচ বাড়লেও বিদ্যুৎ অপচয় কম হয়।

ডেসকো পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মাহবুব-উল-আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস ও পিডিবি‘র চেয়ারম্যান খালেদ মাহমুদ বক্তব্য রাখেন।

ঢাকা ইলেকক্ট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেড, মিরপুর, উত্তরা, গুলশান, টঙ্গী ও পূর্বাচল নতুন শহরসহ প্রায় ৪শ’ বর্গকিলোমিটার ভৌগোলিক এলাকায় বিদ্যুৎ সরবরাহ করছে।২০৪১ সাল নাগাদ প্রায় ৩৫ লাখ ৪৮ হাজার গ্রাহকের সেবাপ্রদান করতে পরিকল্পনা নিয়ে সংস্থাটি কাজ করছে।

নির্মাণাধীন ৫টি ১৩২/৩৩/১১ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণ কাজ শেষ হলে অত্র এলাকায় ৪ লাখ ৫০ হাজার গ্রাহকের নতুন সংযোগের সক্ষমতা বৃদ্ধি পাবে, গ্রাহক প্রান্তে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা যাবে এবং লো-ভোল্টেজ সমস্যার সমাধানসহ কারিগরি লস কম হবে। বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*